কলম কথা ডেস্কঃ
দেশের বহুল আলোচিত তিনটি মেগা প্রকল্পের চালু হচ্ছে ২০২২ সালের মধ্যেই।  যেখানে রয়েছে স্বপ্নের পদ্মা সেতু, ঢাকার মেট্রোরেল ও চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে স্বপ্নের পদ্মা সেতুটি যান চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত হয়েছে, আসছে জুনে যান চলাচলের জন্য এটিকে উন্মুক্ত করে দেয়া হবে। ইতিমধ্য সেতুর ৯৬ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন চলছে লাইটিংয়ের কাজ। সেতুটি চালু হলে দেশের দক্ষিণ অঞ্চলবাসী সরাসরি ঢাকার সঙ্গে যুক্ত হতে পারবে।

পদ্মা সেতু

অন্যদিকে ঢাকা মেট্রোরেল আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত খুলে দেওয়া হবে, মেট্রোরেলের কাজ শেষ হয়েছে ৭৭ শতাংশের বেশি, বাকি কাজ শেষ হলে এ ট্রেন যাবে মতিঝিল পর্যন্ত। প্রকল্পটি রাজধানীর যানজট নিরসনে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

মেট্রোরেল

পদ্মা সেতু ও মেট্রোরেলের পরে চালু হওয়ার তালিকায় এগিয়ে রয়েছে চট্টগ্রামের কর্ণফুলী টানেল। ইতিমধ্যে এই টানেলের কাজ ৭৮ শতাংশ শেষ হয়েছে আগামী ডিসেম্বরের মধ্যে এটি খুলে দেওয়া হবে। নদীর তলদেশ দিয়ে টানেলটি নগরীর পতেঙ্গা ও দক্ষিণের আনোয়ারা প্রান্তকে সংযুক্ত করবে । এতে 40 কিলোমিটার পথ সাশ্রয় হবে জানিয়েছে কতৃপক্ষ।

কর্ণফুলী টানেল